নিরাকার ঈশ্বরের মাঝে মাঝেও সাকারের প্রকাশঃ
নিরাকার ঈশ্বরের বর্ণনা দিতে যেয়ে ভক্তগণ পবিত্র গীতার ৯|৪নং শ্লোকের উদ্ধৃতি দিয়ে থাকেন ।এ শ্লোকের মধ্যে ও যে সাকার রূপের কথা আছে এই বিষয়ে আলোকপাত করবো।বলা হয়েছে, "ময়া ততমিদং সর্বং জগদব্যক্তমূর্তিনা।"সরলার্থ হলো, " সমস্ত জগতে আমি অব্যক্তরূপে পরিব্যাপ্ত আছি (৯|৪)।"
সারবত্তা হলো , মন- বুদ্ধি- ইন্দ্রিয়ের দ্বারা যে জ্ঞান হয়,তা হলো ভগবানের ব্যক্ত রূপ ।আর যা মন- বুদ্ধি ও ইন্দ্রিয়ের গোচর নয় অর্থাৎ মন ইত্যাদি যাকে জানতে পারে না, তাহলো ভগবানের অব্যক্ত রূপ ।
ভগবান উপরোক্ত শ্লোকে ' ময়া ' পদের দ্বারা ব্যক্ত( সাকার) স্বরূপ এবং ' অব্যক্তমূর্তিনা ' পদের দ্বারা অব্যক্ত ( নিরাকার) স্বরূপ সম্বন্ধে বলেছেন ।ময়া মানে আমা দ্বারা এবং অব্যক্তমূর্তিনা মানে অব্যক্ত মূর্তি তথা ইন্দ্রিয়ের অগোচর বুঝানো হয়েছে ।অব্যক্ত শব্দের সাথে মূর্তি শব্দটি সংযোজিত ।এর তাৎপর্য হলো, ভগবান ব্যক্ত ও অব্যক্ত উভয় রূপেই বিরাজিত।এভাবে এখানে ভগবানের ব্যক্ত- অব্যক্ত ( সাকার- নিরাকার) বলার গূঢ় তাৎপর্য হলো সমগ্র রূপের বর্ণনায় অর্থাৎ সগুণ- নির্গুণ, সাকার- নিরাকার ইত্যাদির প্রভেদ তো সম্প্রদায়গুলিতে হয় ,পরমাত্মা প্রকৃতপক্ষে এক ।সগুণ- নির্গুণ একই পরমাত্মার পৃথক্ পৃথক্ বিশেষ গুণ বা বিশেষণ ,ভিন্ন ভিন্ন নাম এবং সাকার- নিরাকার একই পরমাত্মার ভিন্ন ভিন্ন প্রকাশ ।
এমতাবস্থায়, সাকারবাদীরা যেমন নিরাকারবাদীর সমালোচনা করে না,নিরাকারবাদীর ও উচিত সাকার বাদীদের সমালোচনা না করা।তবে কারো খটকা লাগলে প্রশ্ন করা বা জানতে চাওয়া দোষেরকিছু নয়।তবে অত্যন্ত পরিতাপের বিষয়, ঈশ্বরের সাকারত্ব ও নিরাকারত্ব নিয়ে বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলে ও সনাতনীদের কাছ থেকে উল্লেখযোগ্য সংখ্যক মন্তব্য পাওয়া যায় না।বরং অন্য ধর্মের দু একজন ফেইসবুক বন্ধু জানা ও বুঝার মানসে আমার লিখা পড়ে প্রশ্ন করেন যা ভালো লাগে ।অনেক সময় লিখতে মন চায় না।কারণ অনেকেই মনে মনে ভাবেন করুণাময় চক্রবর্তীর চেয়ে তো আমাদের অনেক জ্ঞান আছে, তার লিখা পড়ে কি জানতে পারবো, বুঝতে পারবো।আমি তাদেরকে বিনয়ের সহিত বলি, আমার নিজের কোনো উচ্চতর ডিগ্রি নেই,জ্ঞান ও নেই । তবে আমার সংগ্রহ করার অদম্য ইচ্ছা অনেকের চেয়ে বেশি ।
যাহোক, ঈশ্বরের সাকারত্ব ও নিরাকারত্ব নিয়ে আমাদের সনাতন ধর্মের লোকদের মধ্যে মত পার্থক্য বিদ্যমান ।সুতরাং আলোচনার মাধ্যমে তা নিরসন করা প্রয়োজন বলে আমি মনে করি।
No comments:
Post a Comment